Movies

Days of Being Wild (1990) Review | Movies Review

A story about York, by the way, is lost in our mother Bolt and Little.

Days of Being Wild (1990) | A Wong Kar-wai #Masterpiece
মাঝেমধ্যে গ্রেট কিছু দেখতে ইচ্ছা করে, তো বেছে নিলাম প্রখ্যাত ওয়াং কার ওয়াইর 💋লাভ ট্রিলজির ১ম ছবি – Day of Being wild. আহ! প্রেম, প্রতাখ্যান, বিরহ, একাকীত্ব, অপেক্ষা, হঠাৎ দেখা – ক্লাসিক এই ফিল্মগুলো থেকে যে পরের দিককার নির্মাতারা কতভাবে অনুপ্রাণিত হয়েছে, তাই দেখলাম।
গল্প এক তরুণ আর তার জীবনে প্রেমিকাদের আনাগোনা দিয়ে শুরু হয়। মেয়েরা ধামাধাম প্রেমে লুটোপুটি খায়, কিন্তু তরুণের মন উড়ে বেড়ায় অন্য কোথাও। আগমন ঘটে তার পালক মা, যার সাথেও তরুণের সম্পর্ক অম্লমধুর, কোথাও যেন শেকড়ের সন্ধান খুঁজে বেড়ায় সে, তার তরুণীদের চরিত্রও দারুণভাবে ফুটিয়ে তোলা, সবাই প্রেম ভালোবাসার কাঙাল, কিন্তু যার সাথে থাকতে চাইছে তাকে পাচ্ছে না, একটা অন্তহীন অপেক্ষায় দিন কাটছে।
একাধারে সেভাবে কোন প্লট নেই, অনেকটাই চরিত্রনির্ভর। সিনেমাটোগ্রাফিতে এক ধরনের সবুজাভ স্বপ্নীল ভাব, অসামান্য জাদুকরি ক্যামেরার কাজ, শিল্প নির্দেশনায় ৬০ এর দশকের হংকং এর হাহাকার, আবহ সঙ্গীতে ক্লাসিক দিনগুলোর মেলডি।
শুরুর ভাগে প্রায় প্রতিটা দৃশ্যের মুন্সিয়ানায় আমি মন্ত্রমুগ্ধ। ৯০ মিনিটের ছবিতে মাত্র ৭০০ এর মতো সংলাপ। প্রতিটা সংলাপ মাপা, অর্থবহ, অপূর্ব। ক্যানভাস, কোলাজ করে রাখার মতো। দেখতে দেখতে কিছু দৃশ্যে বাংলা সাবটাইটেলও জুড়ে দিলাম নিজের মতো করে। ভবিষ্যৎ নির্মাতা, সিনেফাইলদের জন্য ওয়াং কার ওয়াই এমনি এমনি পথপ্রদর্শক হন নি। Days of being wild বরং তার প্রথম দিককার সিনেমা, পরে in the mood for love, 2046, Chung-king express এগুলো আরও অনেক বেশি সুনাম কুড়িয়েছে।
আমি মাত্র শুরু করলাম। সামনে কোনটা দেখবো, দেখি।
💦রটেন টোম্যাটোজেঃ দর্শক, সমালোচক একাধারে ৯০% এর উপর ইতিবাচক।
💦মেটাস্কোরঃ ৯৬/১০০ !!!
*পোস্টার দেখে ইরটিক ১৮+ দৃশ্য আছে মনে হওয়া স্বাভাবিক, তেমন কিছুই নেই। অ্যাডাল্ট প্রেম আছে- ব্যস।
আমার গ্রেডিংঃ A

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
DMCA.com Protection Status