Movies

A Judgement in Stone 1995 | Movies Review

The New Hosemite OP A White Family (Bonnie of Evidence) Pperients a Mercury Postmasters (Isabel Hubbard), Casing Bad Cuisine.

 La Cérémonie (1995) / A Judgement in Stone
ধনী পরিবারে এক রহস্যময় মেইড চাকরি করতে আসলে কি কি হয়… ঘটনা ঘটার পুরোটা সময় সাসপেন্স তৈরি হতে থাকে, ধীরে ধীরে মেইড ও তার মুখরা শয়তান প্রকৃতির সখী ইসাবেলের চরিত্র বের হয়ে আসতে থাকে, তাদের বন্ধুত্ব পরিবারটি কীভাবে নেবে, খারাপ কিছু ঘটলে কার সাথে ঘটবে, কতটা ঘটবে, ইত্যাদি।
শুরুতে দেখি এক মহিলা তার বাসায় মেইডের চাকরির ইন্টারভিউ নিচ্ছে এক তরুণীর। তরুণীকে বেশ আত্মবিশ্বাসী ও দৃঢ়সংকল্প মনে হচ্ছে, নিজেই রেফারেন্স বের করে দেখাচ্ছে। অন্যদিকে মহিলা যেন কাউকে পেয়েছে এতেই খুশি। রাজি করাতে পারলে হয়। অদ্ভুত এই চাকরির ইন্টারভিউ দিয়ে শুরুতেই হিচককিয়ান রহস্যের গন্ধ পেলাম। এদের কেউ ইসাবেল হুপে নন, ইসাবেল একটু পরেই আবির্ভূত হন ওই এলাকার এক পোস্টাল ক্লার্ক হিসেবে, মুখোরা টাইপ ক্যারেক্টার। তরুণী যেই বাসায় চাকরানি, তাদের সাথে ইসাবালের সম্পর্ক ভালো না। তাতে কী? রহস্যময় ওই তরুণী চাকরানির সাথে শুরু থেকেই সে সখ্যতা গড়ে তোলে।
ক্লড শাব্রলের La Cérémonie এর গল্প ষাটের দশকের “A judgement in stone” থেকে নেয়া, যেটা আবার বাস্তবের দুই মেইডের জীবন থেকে নেয়া। গার্ডিয়ানের মতো অনেক পত্রিকা ও সমালোচকই একে সর্বকালের সেরা ক্রাইম-মিস্ট্রি-ড্রামার মধ্যে ফেলে। ক্লড শাব্রলকে অনেকে ফরাসি হিচককও বলে থাকে। তবে লা সিরেমোনি তার ক্যারিয়ারের অনেক পরের দিককার সিনেমা, যেখানে ইদানিংকার অনেক ফিল্মের পরিচিত বিষয় শ্রেণি বৈষম্য আছে। তবে এটা মূলত মিস্ট্রি-ড্রামা।
লা সেরেমোনিতে চরিত্র কী করতে যাচ্ছে পরিষ্কার করে বলে না, তাদের অ্যাকশন হিন্ট দিতে থাকে, অনুমান করা গেলেও নিশ্চিত হওয়া যায় না। তাই মুভি শেষে আলোচনার খোরাক থাকে।
তাই এখানে স্পয়লারহীন ভাবে কথা বলা খুব কঠিন।
রটেন টোম্যাটোজেঃ ৯৩%, ৮৮% (সমালোচক, দর্শক)
লেটারবক্স স্কোরঃ ৪/৫
আমার গ্রেডিংঃ A
#মুভি #সিনেমা #রিভিউ #ইউরোপিয়ান #অভীজিবরান

LinK

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
DMCA.com Protection Status